আয়কর রিটার্ন দেওয়ার জরুরি ১১ টিপস


৩০ নভেম্বর ২০২১ ব্যক্তি করদাতাদের আয়কর রিটার্ন ২০২১-২২ করবর্ষ ও ২০২০-২১ আয় বর্ষের জমা দেওয়ার শেষ তারিখ (অর্থাৎ ১ জুলাই ২০২০-থেকে ৩০ জুন ২০২১ পর্যন্ত সময়ের আয়ের জন্য)। এ বছর করোনার কারণে মেলা হচ্ছে না। তবে করোনার প্রকোপ কিছুটা কম। অবশ্য অনেকের আয়ও হয়তো কমে গেছে। আয়কর আইন সংশোধন করার পরিপ্রেক্ষিতে যাঁদের টিআইএন আছে (যাঁরা ৩০ জুন ২০২১-এর আগে টিআইএন গ্রহণ করেছেন), তাঁদের আয়কর রিটার্ন দাখিল করতে হবে। গত বছর ৫০ লাখের বেশি টিআইএনধারী করদাতার মধ্যে ২২ থেকে ২৩ লাখ আয়কর রিটার্ন জমা দিয়েছিলেন। আয়কর ফাইল একজন করদাতার জন্য খুবই গুরুত্বপূর্ণ অধ্যায়।

আয়কর ফাইল ত্রুটিপূর্ণ হলে তাঁর সার্বিক ক্ষেত্রেই অসুবিধায় পড়তে হতে পারে। আমরা জমি, ফ্ল্যাট, স্থায়ী আমানত বা এফডিআর, সঞ্চয়পত্র, ইত্যাদির দলিল বা নথি যেভাবে সংরক্ষণ করি, প্রায় ক্ষেত্রেই দেখা যায় আয়করের ফাইল সেভাবে অনেকেই সংরক্ষণ করেন না। আয়কর ফাইল সঠিকভাবে রাখা করব্যবস্থাপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আবার অনেকের পক্ষেই কিন্তু আয়কর অধ্যাদেশ, প্রজ্ঞাপন, অর্থ আইন, আয়কর পরিপত্র বিষয়ে জ্ঞান অর্জন করা খুবই কঠিন।

আয়কর আইন প্রতিবছর সংশোধন ও পরিমার্জন হয়। তবে ব্যক্তিশ্রেণির করদাতা, যাঁরা চাকরিজীবী বা ছোটখাটো ব্যবসা করেন, তাঁদের জন্য খুব একটা অসুবিধা হয় না। এ ক্ষেত্রে অবশ্যই একটু সচেতন হতে হবে। এ বছর যেহেতু ৩০ জুন ২০২১-এর আগে যাঁরা টিআইএন গ্রহণ করেছেন, তাঁদের আয়কর রিটার্ন জমা দিতে হবে। আবার এ বছর ব্যক্তিশ্রেণির করদাতাকে অনলাইনে আয়কর জমা দেওয়ার ব্যবস্থা চালু আছে। সেই সঙ্গে যাঁদের মোট পরিসম্পদ ৪০ লাখ টাকার নিচে, কিছু ব্যতিক্রম ছাড়া তাঁরা শুধু এক পাতার ফরম পূরণ করে আয়কর রিটার্ন জমা দিতে পারবেন।

এখনো প্রায় পুরো নভেম্বর মাস সময় আছে রিটার্ন জমা দেওয়ার জন্য। যাঁরা নির্ধারিত সময়ের মধ্যে আয়কর রিটার্ন জমা দিতে পারবেন না, তাঁরা জাতীয় রাজস্ব বোর্ডের নির্ধারিত ফরমে সময় বাড়ানোর আবেদন করতে পারবেন। তবে ২ শতাংশ হারে বিলম্ব সুদ আরোপযোগ্য হবে। এ ক্ষেত্রে উপকর কমিশনার দুই মাস এবং পরবর্তী সময়ে যুগ্ম বা অতিরিক্ত কর কমিশনার আরও দুই মাস সময় মঞ্জুর করতে পারবেন। তবে অবশ্যই করদাতাকে তার যুক্তিসংগত কারণ দেখাতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে আয়কর রিটার্ন দাখিলে ব্যর্থ হলে আয়কর অধ্যাদেশ অনুযায়ী জরিমানা আরোপ হবে।



Source link

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *