ক্ষুধা মেটাতে ঘটিবাটি বিক্রি করছেন আফগানরা


কাবুলের রাস্তায় ব্যাপকহারে বেড়েছে নিজেদের ব্যবহার্য জিনিসপত্র বিক্রি করার হার। মূলত খাবার কেনার জন্য অর্থ সংগ্রহের লক্ষে আফগানরা নিজেদের ব্যবহার্য জিনিসপত্র বিক্রি করে দিচ্ছেন বলে টোলো নিউজ শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে।

এসব জিনিসপত্রের বিক্রেতারা জানান, পরিবারের সদস্যদের মুখে খাবার তুলে দিতে তাদের কিছু একটা তো করতেই হবে। যেহেতু তাদের কোনো কর্মসংস্থানের ব্যবস্থা নেই তাই রাস্তায় বসে ব্যবহার‌্য জিনিসপত্র বিক্রি করা ছাড়া আর কোনো পথ খোলা নেই তাদের কাছে।

জাওয়াইদ নামে একজন বিক্রেতা বলেন, আমাদের কোনো কাজ নেই, তাই রাস্তায় এসব বিক্রি করা ছাড়া উপায় নেই।

মোহাম্মদ সেলিম আরেকজন বিক্রেতা বলেন, কিছুই বাকি নেই, সব মানুষ বিক্রেতা হয়ে যাচ্ছে কারণ মানুষের জন্য আর কোনো বিকল্প নেই।

এদিকে, কাবুলের বেশ কয়েকজন বাসিন্দা কাবুলের রাস্তার ফুটপাতে বিক্রেতাদের কারণে সৃষ্ট যানজট এবং ভিড় সম্পর্কে অভিযোগ করে বলেন, তারা রাস্তা আটকে রেখেছে। তাদের কারণে শহরে যানজটের সৃষ্টি হচ্ছে।

কাবুলের বাসিন্দা শীর মোহাম্মদ নামে এক ব্যক্তি জানান, যারা ঠেলাগাড়িতে করে জিনিসপত্র বিক্রি করছে তাদের জন্য একটা নির্দিষ্ট জায়গা ঠিক করে দেওয়া প্রয়োজন। তাহলে আর রাস্তা আটকাবে না।

এদিকে, বিক্রেতাদের ফুটপাত থেকে নির্দিষ্ট একটি স্থানে সরিয়ে নেওয়ার চেষ্টা করছেন বলে কাবুলের ডেপুটি মেয়র হামদুল্লাহ নেমানী জানিয়েছেন।



Source link

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *