নির্বাচনের নামে প্রহসনের কী দরকার: সংসদে হারুন


ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিপুলসংখ্যক প্রার্থীর নির্বাচিত হওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন বিএনপির সাংসদ হারুনুর রশীদ। তিনি বলেছেন, ‘প্রধানমন্ত্রী, আপনার রূপকল্প ২০৪১ পর্যন্ত রয়েছে। দরকার কী নির্বাচনের নামে এই ধরনের প্রহসন, হানাহানি, খুনোখুনি, সংঘাতের। দরকার কী?’

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আজ বৃহস্পতিবার জাতীয় সংসদের বিশেষ আলোচনায় অংশ নিয়ে হারুনুর রশীদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে এ প্রশ্ন রাখেন। সংসদ নেতা শেখ হাসিনা এ সময় অধিবেশন কক্ষে উপস্থিত ছিলেন।

জনপ্রিয় একটি গানের কথা উদ্ধৃত করে হারুন তাঁর বক্তব্য দেওয়া শুরু করেন। তিনি বলেন, ‘কী দেখার কথা, কী দেখছি? কী শোনার কথা কী শুনছি? কী ভাবার কথা, কী ভাবছি? কী বলার কথা, কী বলছি? ৫০ বছর পরেও আমি স্বাধীনতাটাকে খুঁজছি।’

হারুনুর রশীদ বলেন, সংবিধানে বলা আছে স্থানীয় প্রতিনিধিরা হবেন নির্বাচিত। চলমান ইউনিয়ন পরিষদের নির্বাচনে এখন পর্যন্ত তিন-চার শ চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তাঁর প্রশ্ন, তাঁদের কে নির্বাচিত করল? তাঁরা কীভাবে দায়িত্ব পালন করবেন?

স্পিকারের প্রতি দৃষ্টি আকর্ষণ করে হারুন বলেন, ‘আমি আপনার কাছে জানতে চাই, আজকে যাঁরা বিনা ভোটে নির্বাচিত, নির্বাচন কমিশন যাঁদের নির্বাচিত ঘোষণা করেছে, তাঁদের আমি কী বলব? অনির্বাচিত, না নির্বাচিত? তাঁরা তো নিশ্চয়ই বিনা ভোটে নির্বাচিত।’ তিনি আরও বলেন, এই কথাগুলো বলতে গেলে সরকারি দলের সদস্যরা তাঁদের বাধা দেন, উপহাস করেন, তুচ্ছ-তাচ্ছিল্য করেন।



Source link

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *