বঙ্গবন্ধু সেতু পারাপার আগের টোলেই


বঙ্গবন্ধু সেতুতে চলাচলরত যানবাহনে বাড়তি টোল আদায় সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে হয়েছিল আগেই। সোমবার দিবাগত রাত ১২টার পর থেকে বাড়তি টোল আদায় করার কথা ছিল। তবে অনিবার্য কারণে সেটি কার্যকর না করার নির্দেশ দিয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। ফলে আগের টোল দিয়েই সেতু পার হওয়া যাবে।

সোমবার (১৫ নভেম্বর) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন বঙ্গবন্ধু সেতু সাইট কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল।

তিনি জানান, আজ রাত ১২টার পর থেকে বঙ্গবন্ধু সেতুতে চলাচলকারী যানবাহন থেকে সরকার ঘোষিত বাড়তি টোল আদায় শুরু হওয়ার কথা ছিল। সে উপলক্ষে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়। তবে অনিবার্য কারণে মন্ত্রণালয় থেকে বাড়তি টোল আদায় কার্যক্রম শুরু না করার নির্দেশনা দেওয়া হয়েছে। এর ফলে পূর্বের নির্ধারিত টোল দিয়ে সেতু পারাপার হতে পারবেন চালকরা।

আহসানুল কবীর পাভেল আরও বলেন, কবে নাগাদ এটি (বাড়তি টোল) কার্যকর করা হবে সেটাও বলা যাচ্ছে না।

এর আগে গত ২ নভেম্বর বঙ্গবন্ধু সেতুতে টোল আদায় বৃদ্ধি নিয়ে প্রজ্ঞাপন জারি করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের উপসচিব (উন্নয়ন) মোহাম্মদ আনোয়ারুল নাসের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়েছিল। এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারির পরদিন থেকেই বঙ্গবন্ধু সেতুতে পারাপার হওয়া যানবাহন চালকদের মধ্যে টোল বৃদ্ধি করে জারি করা প্রজ্ঞাপনসহ লিফলেট বিতরণ শুরু করে বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ।

বঙ্গবন্ধু সেতুতে টোল বৃদ্ধি সংক্রান্ত প্রজ্ঞাপনে জানানো হয়, সেতু বিভাগের আওতাধীন বঙ্গবন্ধু সেতুর জন্য অনুমোদিত যানবাহনের শ্রেণীবিন্যাস এবং টোল হার ধরা হয়েছে, মোটরসাইকেল ৫০ টাকা, হাল্কা যানবাহনের মধ্যে কার/জিপ ৫৫০, মাইক্রোবাস, পিকআপ ৬০০, ছোট বাস (৩১ আসন বা এর কম) ৭৫০, বড় বাস (৩২ আসন বা এর বেশি) এক হাজার, ছোট ট্রাক (৫ টন) এক হাজার, মাঝারি ট্রাক (৫ টন থেকে ৮ টন) ১২৫০, মাঝারি ট্রাক (৮ টন থেকে ১১ টন) ১৬০০, ট্রাক (৩ এক্সেল) দুই হাজার, ট্রেইলার (৪ এক্সেল) তিন হাজার, ট্রেইলার (৪ এক্সেলের অধিক) চার হাজার টাকা। এছাড়া সেতুর উপর দিয়ে ট্রেন চলাচলের জন্য প্রতিবছর এক কোটি টাকা টোল আদায় করা হবে বলে উল্লেখ করা হয়।

এর আগে গত ২০১১ সালে বঙ্গবন্ধু সেতুতে টোল বৃদ্ধি করা হয়েছিল। টোল বেড়ে মোটরসাইকেলে ৪০ টাকা, হালকা যানবাহন (কার, জিপ) ৫০০ টাকা, ছোট বাস ৬৫০ টাকা, বড় বাস ৯০০ টাকা, ছোট ট্রাক ৮৫০ টাকা, মাঝারি ট্রাক ১১০০ টাকা, বড় ট্রাক ১২৫০ থেকে ১৪০০ টাকা করে আদায় করা হয়।

আরিফ উর রহমান টগর/কেএসআর



Source link

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *