সেট কোড ভুল, এক বিষয়ে দুইবার নেওয়া হলো পরীক্ষা


চলমান এসএসসি পরীক্ষায় পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলার একটি কেন্দ্রে সেট কোড ভুল দেওয়ায় এক বিষয়ে দুইবার পরীক্ষা নেওয়া হয়েছে। এ ঘটনায় ওই কেন্দ্রের সচিবকে শোকজ করা হয়েছে।

সোমবার (১৫ নভেম্বর) রাতে বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন মির্জাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানিয়া ফেরদৌস।

একাধিক পরীক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে কথা বলে জানা যায়, সুবিদখালী সরকারি রহমান ইসহাক মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রের ভেন্যুতে সকাল ১০টায় বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বিষয়ে পরীক্ষা শুরু হয়। এতে ১৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৯১ জন শিক্ষার্থী অংশ নেয়। ওই কেন্দ্রে সেট কোড-৩ এর প্রশ্নপত্রে পরীক্ষা হওয়ার কথা থাকলেও, ভুলে পরীক্ষার্থীদের সরবরাহ করা হয় সেট কোড-১ এর প্রশ্নপত্র।

পরীক্ষার প্রায় শেষের দিকে কেন্দ্র কর্তৃপক্ষের কাছে ভুলটি ধরা পড়ে। পরে তড়িঘড়ি করে পরীক্ষার্থীদের কাছ থেকে ভুল প্রশ্নপত্র এবং উত্তরপত্র তুলে নিয়ে পুনরায় নির্ধারিত (সেট কোড-৩) কোডের প্রশ্ন সরবরাহ করে সময় বাড়িয়ে পরীক্ষা নেওয়া হয়।

এ বিষয়ে সুবিদখালী সরকারি রহমান ইসহাক মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রের সচিব আবদুল জলিল বলেন, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বিষয়ে সঠিক সময়ে লিখিত (সৃজনশীল) পরীক্ষা শুরু হয়। কিন্তু ভুলক্রমে কোড-৩ এর পরিবর্তে সেট কোড-১ এর প্রশ্ন দেওয়া হয়েছিল। কিন্তু কয়েক মিনিটের মধ্যেই আবার ভুল প্রশ্ন এবং খাতা তুলে নিয়ে সঠিক প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা নেই। এতে তেমন কোনো সমস্যা হয়নি।

ইউএনও তানিয়া ফেরদৌস বলেন, আমি এরই মধ্যে কেন্দ্র সচিবকে শোকজ করেছি এবং বোর্ড কর্তৃপক্ষকেও অবহিত করেছি। আমরা যে সিদ্ধান্ত নিয়েছি তা শিক্ষার্থীদের ভালোর জন্য করা হয়েছে। কেন এমনটি হলো তা খতিয়ে দেখা হচ্ছে।

আব্দুস সালাম আরিফ/এসজে/এমএস



Source link

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *