সেরা করদাতার তালিকায় বড় শিল্পপতিদের নাম কোথায়?


দেশে প্রথমবারের সেরা করদাতার পুরস্কার বা সম্মাননা দেওয়া হয়েছিল ১৯৯৪ সালে। ২০ জনের তালিকা করা হয়েছিল। রংপুরের একজন বিড়ি ব্যবসায়ী সেবার দেশের সর্বোচ্চ করদাতা হয়ে বিস্ময় সৃষ্টি করেছিলেন।

অনুষ্ঠানটি হয়েছিল জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলনকক্ষে। এম সাইফুর রহমান তখন অর্থমন্ত্রী। ঢাকার বড় বড় ব্যবসায়ী কেউ নন, রংপুরের একজন বিড়ি ব্যবসায়ীর সেরা করদাতা হওয়ার তথ্য অনেকেরই ভালো লাগেনি। তালিকায় দেশের প্রতিষ্ঠিত ব্যবসায়ীদের নামই ছিল না। সেসব বড় ও প্রভাবশালী ব্যবসায়ীর চাপে দীর্ঘদিন সর্বোচ্চ করদাতার তালিকা প্রকাশ করা বন্ধ ছিল।

২০০৬ সালে এসে আবার একটি তালিকা করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সে সময়ে এনবিআর চেয়ারম্যান ছিলেন খায়রুজ্জামান চৌধুরী। তালিকা করেও নানা চাপে তা–ও শেষ পর্যন্ত প্রকাশ করা হয়নি। ২৫ জনের সেই তালিকাটিও ছিল চমকে ভরা। তালিকার শীর্ষে ছিলেন চট্টগ্রামের আসাদগঞ্জের এনজিএস গ্রুপের অসিত কুমার সাহা। এর প্রতিষ্ঠাতা ননী গোপাল সাহা, অসিত কুমার সাহা তাঁরই বড় ছেলে। তিনি ২০০৪-০৫ সময়ে আয়কর দিয়েছিলেন প্রায় ৮৪ লাখ টাকা। তাঁরই ভাই অশোক কুমার সাহা ছিলেন তৃতীয় শীর্ষ আয়করদাতা।



Source link

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *